এবার তিন ঘণ্টা আগেই এসএসসির ফল পাবে শিক্ষার্থীরা

চলতি বছর অনুষ্ঠিত সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামী কাল। সকাল সাড়ে ১০টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়। বিগত বছরগুলোতে দুপুরের পর ফল প্রকাশ করা হলেও এবার সকালেই ফল জানা যাবে।

শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড সূত্রে জানা যায়, রেওয়াজ অনুযায়ী আগের বছরগুলোতে ফল প্রকাশের দিন সকালে বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দিতেন শিক্ষামন্ত্রী। এরপর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত ফল তুলে ধরতেন শিক্ষামন্ত্রী। এবার প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় ফল প্রকাশের ধরনে পরিবর্তন হচ্ছে। এ বছর বোর্ড চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রীর হাতে ফল তুলে দেবেন। এর পরপরই ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী। তাই এ বছর তিন ঘন্টা আগেই ফল জানতে পারবেন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

ফল আগে প্রকাশের বিষয়টি নিশ্চিত করেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সকাল সাড়ে দশটায় শিক্ষামন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। এরপর ওয়েব সাইটের মাধ্যমে ফল সবাই দেখতে পারবেন।

এ প্রসঙ্গে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ‘প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় শিক্ষামন্ত্রীর কাছে পরীক্ষার ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেয়া হবে। এরপর সকাল সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়।’

দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে গত ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হয়। ২৬ ফেব্রুয়ারি থেকে ১৬ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা শেষ হয়। এ পরীক্ষায় সারাদেশে মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী অংশ নেন। এরমধ্যে এসএসসি পরীক্ষার্থী ১৭ লাখ ১০২ জন, দাখিল ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ২৫ হাজার ৫৯ জন পরীক্ষার্থী।

গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যে পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে। আগামী ৯ মে পরীক্ষা শেষের ৬০ তম দিন পূর্ণ হবে। ফলে এবার তার তিন দিন আগেই ফল প্রকাশ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *